বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন-বিওজেএ’র সভাপতি জাহিদ ইকবাল

রিবেল মনোয়ার,পিবিএ,ঢাকা: বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন-বিওজেএ’র সভাপতি জাহিদ ইকবাল বলেছেন, সাংবাদিকতা বিশ্বজুড়েই একটি মহান ও স্বাধীন পেশা হিসেবে স্বীকৃত। অনলাইন সাংবাদিকতা হলো সাংবাদিকতার সবচেয়ে গতিশীল ও আধুনিক সংস্করণ। বর্তমানে সবচেয়ে স্মার্ট, তরুণ, ক্রিয়েটিভ, পরিশ্রমী ও ব্যক্তিত্ববানরাই অনলাইন মিডিয়ায় ক্যারিয়ার গড়তে আগ্রহী হচ্ছে। আগামীর বিশ্বমিডিয়াতে অনলাইনই হচ্ছে সবচেয়ে জনপ্রিয় ও শক্তিশালি মাধ্যম ।

বাংলাদেশে ও বিশ্বের বিভিন্ন দেশে যেসব বাংলাদেশী অনলাইন মিডিয়াতে কাজ করছেন তাদের নিয়ে আমরা ‘বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন-বিওজেএ’ গঠন করে এগিয়ে যাচ্ছি। অনলাইন সাংবাদিকতাকে সবচেয়ে স্মার্ট পেশা হিসেবে পরিচিত করাতে চাই।

সম্প্রতি, সংবাদ মাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে সাংবাদিক জাহিদ ইকবাল এদেশের অনলাইন সংবাদ মাধ্যমের ভবিষ্যৎ এবং তার প্রতিষ্ঠিত বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সম্পর্কে খোলামেলা কথা বলেন।

ঢাকা মহানগরী খিলক্ষেতের স্থায়ী বাসিন্দা জাহিদ ইকবাল। জন্ম ১৯৭৬ সালে ১৮ এপ্রিল ঢাকার খিলক্ষেতের নিকুঞ্জ এলাকায়। চার ভাই বোনের মধ্যে তিনি সবার বড়। ছোটবেলা থেকেই সাহিত্য ও সমাজসেবায় নিয়োজিত ছিলেন।

বিশ্বের বহুদেশে ভ্রমণ করে দেশের ফিরেন এদেশের তরুণ সমাজের কল্যাণে কিছু করার প্রত্যয় নিয়ে। এ লক্ষ্যে তিনি প্রতিষ্ঠা করেন বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

২০১২ সালের ২৮ ডিসেম্বর ঢাকায় বাংলাদেশে অনলাইন সাংবাদিকদের কল্যানে গঠন করেন- বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন-বিওজেএ। বর্তমানে তিনি ফটো নিউজ এজেন্সি ভিত্তিক বার্তাসংস্থা পিবিএ,র www.pba.agency সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

ঢাকার প্রতিষ্ঠিত অনেক মিডিয়ায় সুনামের সাথে কাজ করেছেন তিনি। এছাড়া, দেশের বাইরেও দীর্ঘ সময় বিভিন্ন জনপ্রিয় পত্রিকার প্রতিনিধি হিসেবে কাজ করেছেন ইকবাল। এখন সাংবাদিকদের কল্যান ও অনলাইন সাংবাদিকতার প্রসারে নিজেকে নিয়োজিত রেখেছেন। এছাড়া জাহিদ ইকবাল নিকুঞ্জ এলাকায় একটি হাই স্কুল, পাঠাগার, সাহিত্য সংগঠন প্রতিষ্ঠা করেছেন।

ঢাকা শহরের একজন আলোকিত মানুষ জাহিদ ইকবাল। যিনি একাধারে একজন লেখক, সাংবাদিক, সংগঠক ।

সাক্ষাতকারের চুম্বক অংশ পাঠকদের উদ্দেশ্যে হুবহু তুলে ধরা হলো :-