মোহাম্মদ মানিক হোসেনঃ

দিনাজপুরের চিরিরবন্দরে কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন সহায়তায় পরিচালনা বাজেটের আওতায় ২০২০-২১ অর্থ বছরে শতকরা ৫০ভাগ ভূর্তুকি মূল্যে কৃষকদের মাঝে দুটি কম্বাইন হারভেস্টার (ধান ও গম কাটা,মারাই ও ঝাড়াই মেশিন) বিতরণ করা হয়েছে।

৩০মে (রবিবার) বিকেলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চিরিরবন্দর এর আয়োজনে প্রধান অতিথি হিসাবে কম্বাইন হারভেস্টার বিতরণের ভার্চুয়ালি উদ্ধোধন করেন অর্থ মন্ত্রণালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জনাব আবুল হাসান মাহমুদ আলী (এমপি)।

উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দীকার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল, মৎস্য কর্মকর্তা পূরবী রাণী রায়, কৃষি সম্পসারন কর্মকর্তা মোছা. জোহরা সুলতানা,প্রাণী সম্পদ কর্মকর্তা সারফরাজ হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনোয়ারুল ইসলাম,অফিসার্স ইনচার্জ (ওসি) সুব্রত কুমার সরকার প্রমূখ।

এ সময় স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার মো. মাহমুদুল হাসান বলেন, কম্বাইন হারভেস্টার দ্বারা ধান কর্তন করলে লেবার খরচ অনেক কম হয়। এই মেশিন দ্বারা প্রতি ঘণ্টায় ৩ বিঘা জমির ধান কর্তন করা যায়। যার জ্বালানি খরচ লাগে ১৪ লিটার ডিজেল। যার মূল্য ৮০০-৯০০ টাকা। তাছাড়া দুর্যোগকালীন অল্প সময়ে কম খরচে ধান কর্তন করে ঘরে তোলা সম্ভব। তিনি আরো জানান, চিরিরবন্দরে এখন পর্যন্ত মোট ১৫টি কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে।