বাঙালিয়ান ডেক্স

ভারতের রাজধানী দিল্লির ভয়াবহ বায়ু দূষণ থেকে নাগরিকদের রেহাই দিতে বৈজ্ঞানিকরা কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করেছেন। এটা ভারতে প্রথম।

আগামী সপ্তাহে দিল্লির তিনটি বিমানবন্দর থেকে বিমানে করে দিল্লির আকাশে রাসায়নিক সিলভার আওডাইড ছড়িয়ে কৃত্রিম মেঘ সৃষ্টি করা হবে। যাতে বর্ষণ হয়ে বায়ু থেকে দূষিত পদার্থ দূর করা যায়।   কয়েকদিন আগে ভারত সরকারের পরিবেশ মন্ত্রণালয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে এই কৃত্রিম বর্ষণের অনুমোদন দেওয়া হয়। কানপুরের আইআইটি বৈজ্ঞানিকরা এই কৃত্রিম বর্ষণের ব্যবস্থা করছেন। বর্তমানে দিল্লির ভয়াবহ বায়ু দূষণে কয়েক হাজার নাগরিক বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভিড় করছেন। চিকিৎসকদের প্রায় মহামারী রোখার মতো দিন রাত চিকিৎসায় ব্যস্ত থাকতে হচ্ছে। হাসপাতালে ভিড় রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। সম্প্রতি এক বৈজ্ঞানিক সমীক্ষায় দেখা গেছে যে, দিল্লির নাগরিকদের আয়ু বায়ু দূষণের ফলে গড় আয়ু প্রায় পাঁচ বছর কমে গিয়েছে। এর আগে একবারই মহারাষ্ট্রের শোলাপুরে কৃত্রিম বর্ষণের আয়োজন করা হয়েছিল।

তখন ততটা সফল পরীক্ষা হয়নি। এবার বিজ্ঞানীরা নিশ্চিত যে, বর্ষাকালের ভারি বর্ষণের মতোই বৃষ্টি করা যাবে। দিল্লির সফদরজং, আন্তর্জাতিক বিমানবন্দর ও নয়া হিন্ডন বিমানবন্দর থেকে বিমানে রাসায়নিক পদার্থ নিয়ে আকাশে জড়িয়ে দেওয়া হবে। স্বাভাবিক কারণেই এই পরিকল্পনা কীভাবে কখন করা হবে তা গোপন রাখা হচ্ছে। পরিবেশবিদদের মতে আগামী চব্বিশ ঘণ্টার মধ্যে দিল্লি ও সংলগ্ন এলাকাগুলোতে বায়ু দূষণের মাত্রা ভয়াবহ রকমের বাড়বে। এই কারণে সরকারি কর্তৃপক্ষ নাগরিকদের বাড়ির বাইরে বেরোনোর ওপর নিষেধাজ্ঞা জারি করছে। বিশেষ করে প্রাতঃভ্রমণ করতে না করা হচ্ছে। শিশুদের বাইরে বেরোনোর ওপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।