দেশব্যাপী সাংবাদিক নির্যাতন, হামলা ও সহিংসতার প্রতিবাদে দিনাজপুরেমানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে দিনাজপুরে কর্মরত বিভিন্ন ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা।

বুধবার (৮ ডিসেম্বর) বেলা সাড়ে ১২টায় দিনাজপুর প্রেসক্লাবের সম্মুখ সড়কে দিনাজপুর প্রেসক্লাব ও টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনের উদ্যোগে ঘন্টাব্যাপী এ কর্মসূচী পালন করা হয়। পরে প্রেসক্লাব থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন সাংবাদিকরা।

মানববন্ধনে সাংবাদিক নির্যাতন, সাংবাদিকের উপর হামলা ও হয়রানির সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানান সাংবাদিকরা। দৈনিক দেশ রূপান্তর পত্রিকার দিনাজপুর প্রতিনিধি আব্দুল মোমেন এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন দিনাজপুর প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক আজহারুল আজাদ জুয়েল, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল ও সভাপতি স্বরূপ কুমার বকসী বাচ্চু। মানববন্ধনে বক্তারা বলেন, ‘৭১ টিভির খুলনা ব্যুরো প্রধান রকিব উদ্দিন পান্নু ও ডিবিসি নিউজের টাঙ্গাইল জেলা প্রতিনিধি সোহেল তালুকদারসহ সারাদেশের বিভিন্ন সময় সংবাদকর্মীদের উপর হামলাসহ সাংবাদিক নির্যাতন, হয়রানি ও সাংবাদিকদের উপর সহিংসতার ঘটনা বেড়েই চলেছে।

সাংবাদিকরা সমাজের রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। কিন্তু সাংবাদিকদের উপর যখন নির্যাতন, হামলা ও হয়রানি করা হয় তখন সমাজ ও রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ দুর্বল হয়ে পড়ে। সাংবাদিকরা তাদের কলমে মাধ্যমে দেশের বিভিন্ধসঢ়; প্রকার অনিয়ম, দুর্নীতির খবর প্রকাশ করে দেশকে সুষ্ঠুভাবে পরিচালনার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

বক্তারা আরও বলেন, ‘সমাজের দর্পণ হিসেবে সাংবাদিকরা যে ভূমিকা পালন করে সেই দায়িত্ব ও কর্তব্য পালন করতে যারা বাঁধা প্রদান করে তাদের বিচারের আওতায় আনা হোক। সাংবাদিকদের কলমের মাধ্যমেই দেশের প্রকৃত ঘটনাবলি তুলে আনা সম্ভব। আইন করে কিংবা নির্যাতন করে সাংবাদিকদের কলমের লেখনী বন্ধ করা যাবে না। এজন্য সরকারকেও দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান জানান সাংবাদিকরা।’

মানববন্ধনে দিনাজপুর প্রেসক্লাবের সাংবাদিক ছাড়াও উপস্থিত ছিলেন দিনাজপুরের সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনের শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ।