নিজস্ব প্রতিবেদক:
জাতীয় শিশু কিশোর পত্রিকা হাতেখড়ি’র বর্ষসেরা লেখক পুরস্কার পেলেন নীলফামারীর সৈয়দপুর উপজেলার তরুণ লেখক ও সাংবাদিক খুরশিদ জামান কাকন। ২২ ই ফেব্রুয়ারি শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার হলে পত্রিকাটির পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে এই সম্মাননা প্রদান করা হয়।
হাতেখরি’র সম্পাদক তাইজুল ইসলাম ফয়সালের সভাপতিত্বে এসমময় অতিথি হিসেবে আলোক পত্রিকার সম্পাদক গুলশান ইয়াসমিন ও খেলাঘর ঢাকা মহানগর উত্তরের সভাপতি এডভোকেট মোহাম্মদ আরিফুর রহমান স্বীকৃতি স্বরূপ ক্রেস্ট তুলে দেন।
পত্রিকাটির অনলাইন সংস্করণে বছর জুড়ে শিশুকিশোর ও সাধারণ মানুষের জীবন জীবিকার উপর বেশকিছু ফিচার প্রতিবেদনের জন্য খুরশিদ জামান কাকনকে বর্ষসেরা নির্বাচন করা হয়। এর আগে গতবছর ‘স্যার বলেছে গাইড কিনতে’ এই শিরোনামে করা একটি অনুসন্ধান মূলক প্রতিবেদনের জন্য সেরা লেখক পুরস্কারের ৩য় রাউন্ডে পত্রিকাটির এই নীলফামারী প্রতিনিধিকে নির্বাচন করা হয়েছিলো।
শিশু-কিশোরদের নিয়ে লেখালেখি করা তরুণদের উৎসাহ জোগাতে প্রতিবছর বিভিন্ন পুরস্কার প্রদান করে আসছে জাতীয় শিশু কিশোর পত্রিকা হাতেখড়ি। পত্রিকাটির অনলাইন সংস্করণে প্রকাশিত সৃজনশীল ও সংবাদ বিভাগের লেখা সমূহের আলোকে দুইমাস অন্তর অন্তর সেরা দশ জনের নাম ঘোষণা করা হয়। এরমধ্যে সৃজনশীল ও সংবাদ বিভাগে প্রথম স্থান অধিকারীদের সংবর্ধনা প্রদান করা হয়। সেইসাথে প্রতিবছর একজনকে বর্ষসেরা লেখক পুরস্কার তুলে দেওয়া হয়।
বর্ষসেরা লেখক পুরস্কার প্রাপ্তির পর খুরশিদ জামান কাকন জানান, ‘এটা আমার জন্য অনেক বড় একটা পাওয়া। এই সম্মাননা লেখালেখির প্রতি উৎসাহ আরো বাড়াবে। আগামীতে আরো ভালো লেখনীর চেষ্টা থাকবে। সবাই আমার জন্য দোয়া করবেন।’
উল্লেখ্য, সৈয়দপুর লায়ন্স স্কুল এন্ড কলেজ থেকে ২০১৭ সালে এইচএসসি পাশ করা কাকন বর্তমানে সরকারি তিতুমীর কলেজের ইংরেজি বিভাগে অধ্যয়ন করছেন। পাশাপাশি সাংবাদিকতায় নিজেকে পাকাপোক্ত প্রমাণ করার চেষ্টা করছেন। এর আগে বিডিনিউজ২৪.কম এর জনপ্রিয় বিভাগ হ্যালোতে সাংবাদিকতা স্বরূপ একাধিক পুরস্কার অর্জন করেছেন নীলফামারীর সৈয়দপুর উপজেলার প্রতিভাবান এই তরুণ।