১৮ ডিসেম্বর নতুন ঠিকানা জয়পুরে বসছে ১২তম ইন্ডিয়ান প্রিমিয়িার লিগের (আইপিএল) আসর। এই নিলামের জন্য ১০০৩ জন ক্রিকেটারের নিবন্ধন করা হয়েছে। এর মধ্যে ভারতীয় ৭৪৬ জন। বিদেশি ক্রিকেটার ২৩২ জন, যার মধ্যে রয়েছেন ১০ জন বাংলাদেশি ক্রিকেটারও।

গত মাসের ১৫ তারিখের আগেই সব দল কাকে রাখবে, কাকে ছাড়বে তার চূড়ান্ত তালিকা জমা দিয়েছে আইপিএল পরিচালনা কমিটির হাতে। বাকি আছে ৭০ জনের জায়গা। এই ৭০ জনের জায়গা নিতে লড়বেন ১০০৩ জন ক্রিকেটার। এর মধ্যে ৮০০ জন ক্রিকেটারই এখনও অভিষিক্ত হননি।

এই বার প্রথমবারের মতো আইপিএলে ভারতের নয়টি রাজ্য থেকেই ক্রিকেটার নিবন্ধন করেছেন। রাজ্যগুলো হলো-অরুণাচল প্রদেশ, বিহার, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, উত্তরখন্ড আর পুদুচেরি।

নিবন্ধনের তালিকায় বিদেশীদের মধ্যে সব চেয়ে বেশি দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার। তাদের ৫৯জন ক্রিকেটার আছে এই তালিকায়। এরপর ৩৫ জন আছেন অস্ট্রেলিয়ার। ৩৩ জন ওয়েস্ট ইন্ডিজের। নতুন করে টেস্ট মর্যাদা পাওয়া আফগানিস্তানেরও আছে ২৭ জন ক্রিকেটার।

এছাড়া শ্রীলঙ্কার আছে ২৮ জন, নিউজিল্যান্ডের ১৭ জন, ১৪ জন ইংল্যান্ডের, ৫ জন জিম্বাবুয়ের। একচন করে ক্রিকেটার  আছেন হংকং, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস আর যুক্তরাষ্ট্রের।