প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক:

দিনাজপুর চিরিরবন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ভিতরে এখন গেলেই চোখে পড়বে একটি ঘর। বেশ সাজানো ঘরটির উপরে লিখা আছে লাইব্রেরী। লাইব্রেরীতে রয়েছে স্বাস্থ্য, পুষ্টি এবং নিরাপদ খাদ্যসহ স্বাস্থ্য বিষয়ক ও বঙ্গবন্ধু সর্ম্পকিত শতাধিক   বই ।  চিরিরবন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর একটি কক্ষে লাইব্রেরী হিসেবে ব্যবহারের জন্য পদক্ষেপ গ্রহন করে একটি নজীর স্থাপন করেছেন।

মদিনা মহল রাণীরবন্দর শৌরুম

আজ বুধবার  দুপুরে দেশের প্রথম খাবার ঘরের ও হাসপাতাল লাইব্রেরী উদ্বোধন করেন দিনাজপুর জেলা সিভিল সার্জন ডা.  আব্দুল কুদ্দুস।  এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো: গোলাম রব্বানী,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে  এর প.প কর্মকর্তা ডা. আজমল হক, আবাসিক মেডিকেল অফিসার মূর্তজা আল মামুন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আজিম উদ্দীন গোলাপ।

লাইব্রেরী উদ্ধোধন শেষে সিভিল সার্জন ডা: আব্দুল কুদ্দুস বলেন, হাসপাতালে রোগীরা আসেন সেবা নিতে। অনেক সময় বিভিন্ন কারণে তাদের অলস সময় কাটে। তাছাড়া রোগী যখন হাসপাতালে নিঃসঙ্গতায় ভুগেন তখন তাদের অবসরকালে বই হতে পারে বিশেষ সঙ্গী। এমন ধারণায়,  চিরিরবন্দরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু করা হলো এ লাইব্রেরী।

উপজেলা নির্বাহী অফিসার গোলাম রব্বানী, জানান, স্বাস্থ্য কমপ্লেক্সে লাইব্রেরী স্থাপন নিঃসন্দেহে এটি একটি ভালো উদ্যোগ। আমার জানা মতে দেশে সম্ভবত কক্ষের ভিতর লাইব্ররী এটি প্রথম। লাইব্রেরীর অস্তমিত সম্ভবনাকে নতুন করে জাগিয়ে তুলতে সাহায্যে করবে স্বাস্থ্য কমপ্লেক্সে লাইব্রেরীটি। বিশেষ করে স্বাস্থ্য সেবায় সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি আশা করি।

পরে স্বাস্থ্য কমপ্লেক্সে চত্বরে ভেষজ,ফলজ ও ফুল বাগান সহ স্বাস্থ্য কমপ্লেক্সের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন সিভিল সার্জন ডা: আব্দুল কুদ্দুস ।