নিজস্ব প্রতিবেদক:

 

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়নপ্রত্যাশী একঝাঁক তারকা। মনোনয়ন লড়াইয়ে মাঠে নেমেছেন চলচ্চিত্রের নায়ক-নায়িকা, কণ্ঠশিল্পী ও সাবেক ফুটবলাররা।

 

তারকাদের মনোনয়ন দেওয়ার অতীত রেকর্ড তেমন একটা নেই বিএনপির। তবে আগামী জাতীয় নির্বাচনে বেশ কয়েকজন স্বনামধন্য তারকাকে নির্বাচনী মাঠে নামানোর জন্য সাংস্কৃতিক অঙ্গনের জঙ্গে জড়িত দলটির নেতারাও প্রচেষ্টা চলাচ্ছেন বলে জানা গেছে।

একাধিক সূত্রে জানা গেছে, আগামী নির্বাচন সামনে রেখে বিএনপি ঘরনার বাইরেও সাংস্কৃতিক অঙ্গনের বেশ কয়েকজন তারকাকে দলে ভেড়াতে ভেতরে ভেতরে কাজ চালাচ্ছেন দায়িত্বপ্রাপ্তরা।

তাদের মধ্যে রয়েছেন জনপ্রিয় চিত্রনায়িকা ফরিদা আক্তার ববিতা, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, প্রখ্যাত কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর, জনপ্রিয় ব্যান্ডশিল্পী জেমস। ববিতাকে ঢাকার আশপাশের যে কোনো একটি আসন থেকে মনোনয়নের প্রস্তাব দেওয়া হয়েছে।

বিএনপি চেয়ারপারসনের এক উপদেষ্টা এ নিয়ে জোর চেষ্টা চালাচ্ছেন। চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনকে ঢাকা মহানগরের একটি আসন থেকে মনোনয়নের জন্য আলাপ-আলোচনা চলছে।

কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরকে রাজশাহীর (বাঘা-চারঘাট) আসন থেকে মনোনয়ন দেওয়া হতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

জেমসকে নওগাঁ সদর আসনে মনোনয়ন দেওয়ার ব্যাপারে গুঞ্জন রয়েছে।

কুমিল্লা থেকে মনোনয়ন চাইতে পারেন কন্ঠ শিল্পি আসিফ আকবর।

বিএনপির রাজনীতির সঙ্গে যেসব তারকা রয়েছেন, তাদের মধ্যে এবার দলের মনোনয়নপ্রত্যাশীরা হলেন বিশিষ্ট গীতিকার-সুরকার গাজী মাজহারুল আনোয়ার, গীতিকার-সুরকার মনিরুজ্জামান মনির, চিত্রনায়ক আশরাফউদ্দিন উজ্জ্বল, চিত্রনায়ক হেলাল খান, অমিত হাসান, কণ্ঠশিল্পী বেবী নাজনীন, মনির খান, কনকচাঁপা, রিজিয়া পারভীন, হাসান চৌধুরী, অভিনেতা বাবুল আহমেদ, কণ্ঠশিল্পী নাজনিন মুনিরা ন্যান্সি, টিভি উপস্থাপিকা কাজী জেসিন, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম, চিত্রনায়িকা শাহরিয়ার ইসলাম শায়লা প্রমুখ।

দলীয় সূত্রে জানা গেছে, গীতিকার ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার ঢাকা মহানগরের একটি আসন থেকে মনোনয়ন চাইবেন। তিনি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা।

গীতিকার ও সুরকার মনিরুজ্জামান মনির সুনামগঞ্জের একটি আসন থেকে মনোনয়ন চাইতে পারেন। চিত্রনায়ক উজ্জ্বল সিরাজগঞ্জের একটি আসন থেকে মনোনয়ন চাইবেন। তিনি বিএনপির সাংস্কৃতিক সম্পাদক। অভিনেতা বাবুল আহমেদ মুন্সীগঞ্জের (লৌহজং) থেকে মনোনয়ন চাইবেন। তিনিও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য।

চিত্রনায়ক হেলাল খান সিলেটের (গোলাপগঞ্জ) আসনে মনোনয়ন লাভের জন্য গণসংযোগ চালাচ্ছেন। এই চিত্রনায়ক বিএনপির অঙ্গসংগঠন জাসাস কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক। কণ্ঠশিল্পী বেবী নাজনীন নীলফামারী জেলার সৈয়দপুর আসন থেকে মনোনয়ন চাইবেন।

এই শিল্পী বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে রয়েছেন। কণ্ঠশিল্পী হাসান চৌধুরী রাজশাহীর যে কোনো একটি আসন থেকে মনোনয়ন চাইতে পারেন। তিনি জাসাসের সহ-সভাপতি পদে আছেন।

চিত্রনায়ক অমিত হাসান টাঙ্গাইলের একটি আসন থেকে মনোনয়ন চাইতে পারেন বলে গুঞ্জন রয়েছে। কণ্ঠশিল্পী কনকচাঁপা সিরাজগঞ্জের একটি আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। কণ্ঠ শিল্পী ন্যান্সি ও টিভি উপস্থাপিকা কাজি জেসিন নেত্রকোনার নিজ নিজ এলাকার আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। ফুটবলার আমিনুল ঢাকা-১৫ আসন থেকে মনোনয়ন চাইবেন।

এই ফুটবলার বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ক্রীড়াবিষয়ক সম্পাদক। চিত্রনায়িকা শাহরিয়ার ইসলাম শায়লা ফরিদপুরের ভাঙ্গা থেকে মনোনয়ন চাইবেন। এই নায়িকা জাসাসের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি পদে রয়েছেন।