বাঙালিয়ান ডেক্স

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফরম বিক্রি করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আয় হয়েছে প্রায় ১২ কোটি ৩৩ লাখ ৬০ হাজার টাকা। ৩০০ আসনের বিপরীতে দলটির মনোনয়ন প্রত্যাশীরা গত পাচঁ দিনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৪ হাজার একশ’১২ টি। শুক্রবার ছিল মনোনয়ন বিক্রি ও জমা দেওয়ার শেষ দিন।তবে এদিন মনোনয়ন ফরম সংগ্রহের চেয়ে জমার সংখ্যাই বেশি পড়েছে।

শুক্রবার (১৬ নভেম্বর) রাত ১১ টার সময়ও মনোনয়ন প্রত্যশীদের লাইনে দাড়িয়ে মনোনয়ন পত্র জমা দিতে দেখা যায়। বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু বলেন, মনোনয়ন পত্র জমা ও বিক্রির শেষ দিন হওয়ায় অনেক দূর দূরান্ত থেকে মনোনয়ন প্রত্যাশীরা এখনো আসছেন। মনোনয়ন জমা ও বিক্রির সর্বশেষ কোন পরিসংখ্যান আমরা এখনো তৈরী করতে পারিনি, আগামীকাল সংবাদ সম্মেলনে মাধ্যমে জানানো হবে।

গত সোমবার (১২ নভেম্বর) থেকে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য মনোনয়ন ফরম কেনার মাধ্যমে ফরম বিক্রি শুরু হয় মনোনয়ন ফরমের মূল্য রাখা হয় পাঁচ হাজার টাকা। আর জমা দেওয়ার সময় জামানত হিসেবে দিতে হয় ২৫ হাজার টাকা। মনোনয়ন বিক্রির জন্য প্রত্যেক বিভাগের প্রার্থীদের সুবিধার জন্যে আলাদা আলাদা বুথের ব্যবস্থা করে বিএনপি।

প্রথমে ১২ থেকে ১৪ নভেম্বর মনোনয়ন ফরম বিক্রি করার কথা থাকলেও পুনঃতফসিলে ভোট পেছানোর পর বিএনপির মনোনয়ন ফরম কেনা ও জমা দেওয়ার সময় দুই দিন বাড়ানো হয়। সেই হিসেবে শুক্রবার ছিল মনোনয়ন বিক্রি ও জমাদানের শেষ দিন ।শুক্রবার সকাল থেকে লীয় কার্যালয়ে শেষ দিনের মত মনোনয়ন বিক্রি ও জমাদান কার্যক্রম শুরু করে বিএনপি।গত পাচঁ দিন নয়াপল্টন এলাকায় দিনভর দলটির কর্মী এবং অনুরাগীদের উপচেপড়া ভিড় ছিল। দলীয় নেতাদের নামে ব্যানার ফেস্টুন, ধানের শীষ নিয়ে শোডাউন করেছেন নেতা কর্মীরা।

এরমধ্যে প্রথম দিন সোমবার (১২ নভেম্বর) ১ হাজার ৩২৬টি, দ্বিতীয় দিন মঙ্গলবার (১৩ নভেম্বর) ১ হাজার ৮৯৬টি, তৃতীয় দিন বুধবার (১৪ নভেম্বর) ৪৮৮টি এবং চতুর্থ দিন বৃহস্পতিবার (১৫ নভেম্বর) বিক্রি হয় ৪০২টি মনোনয়নপত্র।

সূত্র: পূর্বপশ্চিম।