আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর জেলার ৬টি আসনে আওয়ামী লীগ ও বিএনপির ৬৬ জন প্রার্থী দলীয় মনোনয়ন প্রত্যাশী। এদের মধ্যে আওয়ামী লীগেই প্রার্থীর সংখ্যা বেশি। সংশ্লিষ্টরা বলছেন, প্রার্থী বাছাইয়ে এবার চাপে রয়েছে আওয়ামী লীগ, তবে এক্ষেত্রে বিএনপি কিছুটা হালকা। এবার জেলার ছয়টি আসনে আওয়ামী লীগের ৪৪ জন ও বিএনপির ২২ জন মনোনয়ন প্রত্যাশী রয়েছেন।

এই ৬টি আসনের মধ্যে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী দিনাজপুর-৬ আসনে ২১, দিনাজপুর-১ আসনে ৬, দিনাজপুর-৩, ৪ ও ৫ এর প্রত্যেক আসনে ৫ জন এবং দিনাজপুর-২ আসনে ২ জন করে।
অপরদিকে, বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে দিনাজপুর-১ ও ৩ এর প্রত্যেক আসনে ৫ জন, দিনাজপুর-২ আসনে ৪ জন, দিনাজপুর-৫ ও ৬ আসনে ৩ জন করে এবং দিনাজপুর-৪ আসনে ২ জন।

জানা যায়, দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়নের জন্য আবদেন করছেন ৬ জন। তারা হলেন- বর্তমান সংসদ সদস্য মনোরঞ্জনশীল গোপাল, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-পরিষদের সদস্য সাবেক ছাত্রলীগ নেতা আবু হোসাইন বিপু, বীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাকারিয়া জাকা, বীরগঞ্জ উপ-চেয়ারম্যান আমিনুল ইসলাম, জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট হামিদুল ইসলাম ও আওয়ামী লীগ নেতা গোপেশ চন্দ্র রায়।

এই আসনে বিএনপির মনোনয়ন চেয়ে আবেদন করেছেন ৫ জন। তারা হলেন- বীরগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি মঞ্জুরুল ইসলাম মঞ্জু, জেলা বিএনপি সদস্য রেজওয়ানুল হক রিজু, বিএনপি নেতা অধ্যক্ষ রফিকুল ইসলাম, কাহারোল উপজেলা পরিষদের চেয়ারম্যান মামুনুর রশিদ চৌধুরী ও জেলা যুবদল সহ-সভাপতি মেহেদী হাসান সুমন।

দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, বর্তমান সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির সদস্য ডা. মানবেন্দ্র রায় মানব।

 

বিএনপি মনোনয়ন চেয়ে আবেদন করেছেন ৪ জন। এরা হলেন- বিরল উপজেলা চেয়ারম্যান আ ন ম বজলুর রশিদ, বোচাগঞ্জ উপজেলা বিএনপি সভাপতি আলহাজ্ব সাদেক রিয়াজ চৌধুরী পিনাক, বিএনপি নেতা এম এ জলিল ও শিক্ষক নেতা অধ্যাপক মঞ্জুরুল ইসলাম।

দিনাজপুর-৩ (দিনাজপুর সদর) আসনে বর্তমান সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কালাম আজাদ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মির্জা আশফাক হোসেন, ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল ও মোমেনা আক্তার লিপি মনোনয়ন ফরম তুলেছেন।

এই আসনে বিএনপি থেকেও মনোনয়ন তুলেছেন ৫ জন। তারা হলেন- দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, জেলা বিএনপি এর যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট মোফাজ্জল হোসেন দুলাল, লুৎফর রহমান মিন্টু, শিল্পপতি হাফিজুর রহমান সরকার ও প্রয়াত মন্ত্রী খুরশীদ জাহান হকের ছেলে শাহরিয়ার আকতার হক।

দিনাজপুর-৪ (চিরিরবন্দর-খানসামা) আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চেয়ে আবেদন করেছেন ৫ জন। তারা হলেন- বর্তমান সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, সাবেক হুইপ মিজানুর রহমান মানু, চিরিরবন্দর উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা ও চিকিৎসক ডা. আমজাদ হোসেন, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাইফুল ইসলাম ও আওয়ামী লীগ নেতা তারিকুল ইসলাম।

এই আসনে বিএনপির সাবেক সংসদ সদস্য আকতারুজ্জামান মিয়া ও শিল্পপতি হাফিজুর রহমান সরকার মনোনয়ন প্রত্যাশী।

দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চেয়ে আবেদন করেছেন বর্তমান সংসদ সদস্য প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জাকারিয়া জাকির, যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আশফাক তুহিন, সাবেক ছাত্রলীগ নেতা মাহমুদুন্নবী চৌধুরী ও পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সৈয়দুল আলম শান্তু।

এখানে বিএনপির মনোনয়ন চেয়েছেন জেলা বিএনপির আহ্বায়ক এ জেড এম রেজওয়ানুল হক, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক হাসানুজ্জামান উজ্জ্বল ও বিএনপি নেতা খুরশীদ আলম।

দিনাজপুর-৬ (বিরামপুর-নবাবগঞ্জ-হাকিমপুর-ঘোড়াঘাট) আসনে আওয়ামী লীগ থেকে রেকর্ডসংখ্যক প্রার্থী মনোনয়ন চেয়ে আবেদন করেছেন। সেই ২১ জন হলেন- বর্তমান সংসদ সদস্য শিবলী সাদিক, সাবেক সংসদ সদস্য ড. আজিজুল হক চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফুজ্জামান মতি, নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান, বিরামপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মিজানুর রহমান মণ্ডল বিরামপুর উপজেলার সাবেক চেয়ারম্যান আক্কাস আলী মণ্ডল, বিরামপুর পৌরসভার মেয়র পারভেজ কবীর, আওয়ামী লীগ নেতা খায়রুল আলম রাজু, লিয়াকত আলী সরকার টুটুল, সামসুল আলম, শাহনাজ পারভীন, আমির হোসেন, ডা. মোশাররফ হোসেন, আয়নাল হক চৌধুরী, অ্যাডভোকেট আব্দুল হাকিম, হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্ত, হাকিমপুর উপজেলা আওয়ামী লীগের এমদাদুল হক চৌধুরী, আব্দুর রহমান লিটন, খন্দকার শাহানশাহ, মাকসুদুর রহমান লাভু চৌধুরী ও সুলতানা আকতার বর্ষা।

এই আসনে বিএনপির মনোনয়ন চেয়ে আবেদন করেছেন দিনাজপুর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক লুৎফর রহমান মিন্টু, ড্যাব নেতা ডা. জাহিদ হোসেন ও হাকিমপুর উপজেলা বিএনপির সহ-সভাপতি শাহীন মণ্ডল।

সারাবাংলা নেট