বাঙালিয়ান ডেক্স:

একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন। এর এক দিন পরই গতকাল শুক্রবার ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ধানমন্ডিতে দলের সভাপতির কার্যালয়ের গতকাল সারাদিনই মনোনয়ন প্রত্যাশীদের ভিড় লেগে ছিল।

তফসিলের মাধ্যমে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গেলেও সরকারের বিরোধী পক্ষের অবস্থা এখনও অপরিবর্তিত। তফসিল নিয়ে বিএনপি আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানোর পর গতকাল গুলশান কার্যালয়ে স্থায়ী কমিটি বৈঠক করেছে। সংসদ ভেঙে দিয়ে পরের ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠান ও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনের দাবিতে মাঠের কর্মসূচিও অব্যাহত রেখেছে দলটি। এর মাধ্যমে দাবির স্বপক্ষে জনমত গঠনের দিকে জোর দিচ্ছেন তারা।

নির্বাচনে অংশ নেওয়া বা না নেওয়ার ব্যাপারে আজ সন্ধ্যায় চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানাবে বিএনপি। বাম গণতান্ত্রিক জোটসহ জাতীয় ঐক্যফন্টের শরিকরা এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানায়নি।

শুক্রবার সকাল থেকে ধানমন্ডি-৩ এ আওয়ামী লীগের সভাপতির কার্যালয়ে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা মনোনয়ন প্রত্যাশীদের ভিড় লক্ষ্য করা যায়। এলাকায় জনপ্রিয়তার কথা তুলে ধরতে নেতাদের ছবিসহ প্ল্যাকার্ড নিয়ে বিপুল সংখ্যক সমর্থককে সঙ্গে নিয়ে এসেছিলেন তারা। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে পায়ে হেঁটে যেমন অনেকেই এসেছিলেন তেমনি আবার দূর দূরান্ত থেকে মাইক্রোবাস ও পিকআপ ভ্যানে অনেক নেতাকর্মীকে আসতে দেখা গেছে। এই কর্মী-সমর্থকদের ধানমন্ডি এলাকায় তাদের নেতাদের সমর্থনে স্লোগান দিয়েছেন। সব মিলিয়ে গতকাল সারাদিনই আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে ছিল উৎসবমুখর পরিবেশ।

তবে ভিড় বেশি হওয়ায় ও ব্যবস্থাপনা সংক্রান্ত কিছু ত্রুটির কারণে মনোনয়ন প্রত্যাশীদের অনেকেই কয়েক ঘণ্টা অপেক্ষার পরও ফরম কিনতে পারেননি। শেষ পর্যন্ত খালি হাতেই তাদেরকে ফিরে যেতে হয়েছে।

অন্যদিকে নয়াপল্টনে কয়েকদিনের মতো গতকালও বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী ‘রুটিনমাফিক’সংবাদ সম্মেলন করেছেন। এসময় প্রায় ২০ জন নেতাকর্মী তার সঙ্গে ছিলেন।

সংবাদ সম্মেলনে রিজভী অভিযোগ করে বলেন, সব রাজনৈতিক দলের মতামত অগ্রাহ্য করে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। রাজনৈতিক সংকট সমাধান হওয়ার আগেই আকস্মিকভাবে নির্বাচনের তফসিল ঘোষণা একতরফা নির্বাচন অনুষ্ঠানেরই সুস্পষ্ট ইঙ্গিত বলে মনে করছেন তারা।

রিজভী বলেন, ‘সকল বিরোধী দলের দাবি ছিল, মাঠ সমতল এবং সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ নিশ্চিত করে যেন তফসিল ঘোষণা করা হয়। এমনকি পর্যাপ্ত সময়ও রয়েছে কমিশনের হাতে। রাজনৈতিক দলগুলোর অনুরোধে নির্বাচন পিছিয়ে দিলে আইনের কোনো ব্যত্যয় ঘটত না।’

সংবাদ সম্মেলনের পর রিজভী বাদে অন্য নেতাকর্মীরা নিজেদের গন্তব্যে চলে গেলে অনেকটাই খালি হয়ে পড়ে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। অফিসের কয়েকজন কর্মচারীর সঙ্গে সময় কাটে রিজভীর। তবে এসময় বিএনপির কার্যালয়ের বাইরে পুলিশের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

রাজশাহীতে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ নিয়েই গতকাল সারাদিন ব্যস্ত সময় পার করেছেন বিএনপির অন্য নেতারা।

শুক্রবার সকাল ১০টায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের সভাপতি শেখ হাসিনার জন্য দুটি মনোনয়ন ফরম কেনার মাধ্যমে ফরম বিক্রি কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। পরে তিনি ফরমদুটি আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ আব্দুল্লাহর কাছে হস্তান্তর করেন। শেখ হাসিনার জন্য যে ফরম নেওয়া হয়েছে তার মধ্যে একটি গোপালগঞ্জ-৩ (টুঙ্গিপাড়া, কোটালিপাড়া) আসনের জন্য। তবে অন্য ফরমের ব্যাপারে পরে জানানো হবে বলে জানান ওবায়দুল কাদের।

এছাড়াও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর জন্য রংপুর-৬ আসনের জন্য একটি মনোনয়ন ফরম নিয়েছেন ওবায়দুল কাদের। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ কাদেরের জন্য নোয়াখালী-৫ আসনের মনোনয়ন ফরম কিনেছেন।

ওবায়দুল কাদের সেখানে বলেন, দলের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সভা করে মনোনয়ন ফরম বিক্রির শেষ তারিখ তারা নির্ধারণ করবেন।

আওয়ামী লীগের প্রতিটি মনোনয়ন ফরমের দাম রাখা হয়েছে ৩০,০০০ টাকা। প্রথম দিনই প্রায় ১,৭০০ ফরম কিনেছে আওয়ামী লীগের মনোনয়ন প্রতাশীরা। সেই হিসাবে মনোনয়ন ফরম বিক্রি থেকে দলটির আয় হয়েছে প্রায় ৫ কোটি ১০ লাখ টাকা।

 

দ্যা ডেইলী স্টার অনলাইন: