পাকিস্তানের নিয়ন্ত্রণরেখায় ভারতের বিমানবাহিনীর হামলার জেরে পাকিস্তানে ভারতের তৈরি ও চলচিচ্চত্র ও বিজ্ঞাপন বয়কটের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের তথ্য ও প্রযুক্তিমন্ত্রী চৌধুরী ফাওয়াদ হুসেন।

এ নিয়ে মঙ্গলবার পাকিস্তানের তথ্য ও প্রযুক্তিমন্ত্রী চৌধুরী ফাওয়াদ হুসেন টুইটারে লিখেছেন, ভারতের তৈরি চলচ্চিত্র ও বিজ্ঞাপন পাকিস্তানে বয়কট করা হবে। পাকিস্তানের চলচ্চিত্র পরিবেশকেরাও ভারতীয় সিনেমা বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি টুইটারে আরও লিখেছেন, ‘সিনেমা পরিবেশকদের সংগঠন ভারতীয় কনটেন্ট বয়কট করছে। কোনো ভারতীয় সিনেমা পাকিস্তানে মুক্তি না দেওয়া  ও ভারতে তৈরি কোনো বিজ্ঞাপনচিত্র পাকিস্তানের কোনো টিভি চ্যানেলে প্রচার করা হবে না।’

ডেকান ক্রনিকেল জানায়,  এর আগে ভারতশাসিত জম্মু-কাশ্মীরে ১৪ ফেব্রুয়ারি বোমা হামলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ জনের বেশি সদস্য নিহত হয়েছেন।

এ ঘটনায় অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন থেকে সম্প্রতি ঘোষণা করা হয়, পাকিস্তানের কোনো শিল্পী আর বলিউডে কাজ করতে পারবেন না। ভারতের নির্মাতারা তাদের চলচ্চিত্র পাকিস্তানে মুক্তি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

এর ফলে নির্মাতারা পাকিস্তানে  ‘নোটবুক’ ও ‘টোটাল ধামাল’ পাকিস্তানে মুক্তি না দেওয়ার সিদ্ধান্ত নেয়। এর আগে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের বিভিন্ন শহরের প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষ ভারতীয় হিন্দি ছবি প্রদর্শন বন্ধ করে দিয়েছিল। পাকিস্তানের সেনাবাহিনীর প্রতি সংহতি জানাতে তখন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।