খুরশিদ জামান কাকন :

পাখি প্রকৃতির দৃষ্টি নন্দন এক উপকরণ। পাখি দেখতে যেমন ভালো লাগে তেমনি প্রাকৃতিক ভারসাম্য রক্ষায়ও গুরুত্বপূর্ন ভূমিকা রাখে। কিন্তু বর্তমান বাস্তবতায় বনভূমি উজাড়করণের ফলে পাখির আবাসস্থল হুমকির মুখে পড়েছে।

এ কারনে দিনেদিনে হারিয়ে যেতে বসেছে বিভিন্ন প্রজাতির পাখি। . সেই সাথে পাখি শিকারিদের অবাধ বিচরণে অতিথি পাখি সহ আরো কিছু জাতের পাখি এখন বিলুপ্তির পথে।

এই সমস্যা থেকে উত্তরণে ও পাখির সর্বচ্চো সুরক্ষা নিশ্চিতে সরকার বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ পাশ করেছে। এই আইনের আওতায় পাখি শিকার, হত্যা, আটক ও ক্রয়-বিক্রয় আইনত দণ্ডনীয় অপরাধ। যার সর্বচ্চো শাস্তি দুইবছর কারাদণ্ড ও ২ লক্ষ টাকা জরিমানা। . সরকারের পাশাপাশি পাখি সুরক্ষায় নিরলস ভাবে কাজ করে যাচ্ছে বেশকিছু স্বেচ্ছাসেবী সংগঠন। এরমধ্যে বিবিসিএফ, সেতুবন্ধন, প্রান ও প্রকৃতি অন্যতম।

এসব সংগঠনের প্রচেষ্টায় দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে পাখির নিরাপদ অভয়াশ্রম। সেই সাথে সংগঠনগুলোর স্বেচ্ছাসেবামূলক কর্মসূচির আওতায় দেশজুড়ে বৃদ্ধি পেয়েছে সচেতনতা।

এরফলে সাধারণ মানুষও এখন পাখি শিকারিদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। . এমন্তবস্তায় ‘Rain Music’ নামক একটি ইউটিউব চ্যানেল প্রচারিত জনপ্রিয় সঙ্গীতশিল্পী ফজলুর রহমান বাবুর ‘কেশবতি কন্যা’ গানের মিউজিক ভিডিওর একটি দৃশ্যে বন্দুক দিয়ে পাখি শিকার করা দেখানো হয়েছে। সেই সাথে শিকারকৃত পাখি বন্দুকে ঝুলন্ত অবস্থায় দেখানো হয়েছে।

যা কোনভাবেই মেনে নেওয়া যায় না। এমন দৃশ্য জনমনে ভ্রান্ত ধারনার সৃষ্টি করতে পারে। মানুষকে পাখি শিকারের প্রতি উৎসাহিত করতে পারে। যার ফলে হুমকির মুখে পড়তে জীববৈচিত্রে সজীবতা ছড়ানো পাখির মুক্ত বিচরণ। .

মিডিয়া যে শুধু বিনোদনের মাধ্যম তা কিন্তু নয়, মিডিয়ার কল্যাণে মানুষের শিক্ষা ও সচেতনতা বোধ বৃদ্ধি পেয়েছে। মানুষ জানা অজানা নানান বিষয় সম্পর্কে বিষদ ধারনা পাচ্ছে। সেখানে মিডিয়ার এরকম উস্কানি মূলক দৃশ্য ধারণ বা প্রচার জনমনে বিরূপ প্রভাব ফেলছে। মানুষ মিডিয়ার মাধ্যমে ভুল বার্তা পাচ্ছে। .

কোন সচেতন নাগরিকের পক্ষে এই দৃশ্য মেনে নেওয়া সম্ভব না। আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই। সেই সাথে সংশ্লিষ্ট কতৃপক্ষকে এই মিউজিক ভিডিওর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানাই। পাশাপাশি পাখি ও প্রকৃতিপ্রেমী সকল ভাইবোনকে মিডিয়ায় প্রচারিত এইসব দৃশ্যের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলার আহবান জানাই। . লেখক || সাধারণ সম্পাদক, সেতুবন্ধন স্বেচ্ছাসেবী সংগঠন