মোঃ নুরনবী ইসলাম, নিজস্ব প্রতিবেদক

ঐতিহাসিক ৭ মার্চ ও বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ প্রাপ্তি উপলক্ষে দিনাজপুরের খানসামা থানায় কেক কাটা, আলোচনা সভা ও জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে আনন্দ উদযাপন করা হয়েছে।

রবিবার বিকাল ৩ টায় বাংলাদেশ পুলিশ খানসামা থানার আয়োজনে থানা চত্বরে কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় আনন্দ উদযাপন। এরপর আলোচনা সভা শেষে পুলিশ, জনপ্রতিনিধি, সাংবাদিক ও ক্লোজআপ ওয়ান খ্যাত শিল্পী সুবর্ণাসহ স্থানীয় শিল্পীদের বাজনার তালে তালে চলে গান।

খানসামা থানার অফিসার্স ইনচার্জ শেখ কামাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডাঃ মিজানুর রহমান, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শামসুদ্দোহা মুকুল, মেডিকেল অফিসার ডাঃ নারায়ন চন্দ্র রায় জয়, উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোস্তফা আহমেদ শাহ্, সাধারন সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, ইউপি চেয়ারম্যান এ্যাড. আতাউর রহমান, হাফিজ সরকার, সাজেদুল হক সাজু, সফিকুল ইসলাম, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ধীমান দাস, উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অধ্যাপক জীতেন্দ্রনাথ রায়সহ জনপ্রতিনিধি, সাংবাদিক, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সুধী সমাজ ও এলাকাবাসী।

এছাড়াও দিনব্যাপী উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী ও মাল্যদান করে দিবসটির সূচনা হয়। এরপর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে শ্রদ্ধাঞ্জলী দিয়ে বীরমুক্তিযোদ্ধা সমাবেশ অনুষ্ঠিত হয়ে উপজেলা সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে উপজেলা চেয়ারম্যান আবু হাতেম ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। শেষে স্থানীয় শিল্পীদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অপরদিকে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে পাকেরহাটস্থ দলীয় কার্যালয়ের সামনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।