মোঃ নুরনবী ইসলাম, নিজস্ব প্রতিবেদক

দিনাজপুর অঞ্চলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক হিসেবে কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায় যোগদান করেছেন। তিনি দিনাজপুরের পার্শ্ববর্তী নীলফামারী জেলার অধিবাসী।

আজ বৃহস্পতিবার সকালে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার উপপরিচালকসহ ২৩ উপজেলার উপজেলা কৃষি অফিসারগণের উপস্থিতিতে তিনি যোগদান করেন।

তিনি বিসিএস ৭ম ব্যাচের একজন কর্মকর্তা। এর আগে তিনি দিনাজপুরের চিরিরবন্দর ও কাহারোল উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা হিসাবে কর্মরত ছিলেন। এছাড়াও দিনাজপুর সদর উপজেলার অতিরিক্ত কৃষি অফিসার ও দিনাজপুর জেলার অতিরিক্ত উপপরিচালক (শস্য) হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। দিনাজপুর অঞ্চলে যোগদানের আগে তিনি রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

যোগদানের পর দিনাজপুর অঞ্চলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সদ্য অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায় বলেন, আগামীতে কোভিড-১৯ এর ২য় ঢেউ আসবে। তবে কৃষি বিভাগকে দায়িত্ব নিতে হবে এই মহামারী থেকে দেশকে রক্ষার।

তিনি আরো বলেন, “মুজিব বর্ষের অঙ্গীকার কৃষি হবে দুর্বার”-এই স্লোগানকে সামনে রেখে বর্তমান কৃষিকে বানিজ্যিক ও লাভজনক কৃষিতে পরিনত করতে যা যা করা দরকার করতে হবে। যেহেতু দিনাজপুর অঞ্চল কৃষি ভান্ডার তাই কৃষি বিভাগকে অতন্ত্র প্রহরীর মত কৃষি ও কৃষকের দেখভাল করতে হবে। আসন্ন কৃষি প্রনদণা ও পূর্নবাসন কার্যক্রম অত্যন্ত স্বচ্ছতার সহিত বাস্তবায়ন করতে হবে। এ অঞ্চল থেকে প্রতি বছর কি পরিমান বিভিন্ন সবজি ও অন্যান্য ফসল উৎপাদিত হচ্ছে এবং দেশের অর্থনীতিতে কি ভূমিকা রাখছে তার হিসাব সংরক্ষণ করতে হবে।

গণমাধ্যমের প্রশংসা করে কৃষি কর্মকর্তাদের উদ্দ্যেশে তিনি বলেন, গনমাধ্যম কর্মীদের সাথে সুসম্পর্ক স্থাপন করতে হবে। কারন তারাই কৃষিকে অর্থাৎ আমাদের অর্জনকে জাতির সামনে উপস্থাপন করে।