নিজস্ব প্রতিবেদক

ঢাকাই চলচ্চিত্রের এসময়ের আলোচিত নায়িকা শবনম বুবলীর ছোট ভাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁস হওয়া বিতর্কিত ভর্তি পরিক্ষায় ‘ঘ’ ইউনিটে মেধা তালিকায় প্রথম হয়েছে। 

তার ছোট ভাইয়ের নাম জাহিদ হাসান আকাশ । জাহিদ ব্যবসায় শিক্ষা শাখা থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন। গত ১২ অক্টোবর তিনি ঢাবির সমাজ বিজ্ঞান অনুষদে ভর্তির জন্য ঘ ইউনিটে পরীক্ষা দেন। সেখানে ব্যবসায় শাখা বিভাগে প্রথম স্থান অধিকার করেছেন। অথচ ব্যবসায় শিক্ষা শাখার এই শিক্ষার্থী বাণিজ্য অনুষদে ভর্তির জন্য দেওয়া গ ইউনিটের পরীক্ষায় ফেল করেছিলেন।

গত ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত ঢাবির গ ইউনিটের পরীক্ষায় তিনি বাংলায় পেয়েছিলেন ১০.৮ ইংরেজিতে পেয়েছিলেন ২.৪০। অথচ এই শিক্ষার্থী ঘ ইউনিটের পরীক্ষায় বাংলায় ৩০ এর মধ্যে ৩০, ইংরেজিতে ৩০ এর মধ্যে ২৭.৩০ পেয়েছেন।

ব্যবসায় শিক্ষা শাখা থেকে উচ্চ মাধ্যমিক পাস করে আসা এই শিক্ষার্থী ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষায় সর্বমোট ১২০ নম্বরের মধ্যে পেয়েছিলেন ৩৪.৩২। অথচ মাত্র এক মাসের ব্যবধানে ঘ ইউনিটের পরীক্ষায় মোট ১২০ নম্বরের মধ্যে তিনি ১১৪.৩০ পেয়ে সম্মিলিত মেধা তালিকার বাণিজ্য শাখায় প্রথম স্থান অধিকার করেছেন।

বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, গত ২০ বছরে ১২০ এর মধ্যে ১১৪.৩০ কেউ পায়নি। এছাড়া ঘ ইউনিটে বাণিজ্য শাখায় যিনি দ্বিতীয় স্থান অধিকার করেছেন ১২০ এর মধ্যে তিনি পেয়েছেন ৯৮.৪০। মেধাক্রম প্রথম থেকে দ্বিতীয় এর ব্যবধান নজিরবিহীন।

এক ইউনিটের পরিক্ষায় ফেল করার পর আরেক ইউনিটের পরিক্ষায় প্রথম হওয়ায়  বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যাম ফেসবুকে ঝড় উঠেছে। 

ছোট ভাইয়ের উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশের পর নিজের ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন বুবলী। সেখানে সেসময় তিনি লিখেছিলেন,’আমার ছোটভাই রাজউক উত্তরা মডেল কলেজ থেকে (এইচএসসি)-তে ‘জিপিএ ৫’ পেয়েছে। তোমার জন্য গর্বিত ভাইয়া। সবাই তার জন্য দোয়া করবেন।’

উল্লেখ্য চলচ্চিত্রের নায়িকা শবনম বুবলী সিনেমার বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করছেন ।