মোঃ নুরনবী ইসলাম, নিজস্ব প্রতিবেদক

দিনাজপুরের খানসামায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উপহার ২ শতাংশ জমিসহ স্বপ্নের পাকা বাড়ি ৪১০ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে হস্তান্তর করা হয়েছে।

আজ শনিবার সকালে ভিডিও কনফারেন্সে জমি ও গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জমির কাগজপত্র ও গৃহ প্রদানের সনদ পেয়ে আবেগাপ্লুত কন্ঠে সবার মুখেই ছিল শেখের বেটি হাসিনার প্রশংসা ও দোয়া।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপজেলার ৬টি ইউনিয়নের ৪১০ টি ভূমি ও গৃহহীন পরিবারের জন্য খাস জমিতে গৃহ নির্মাণ কাজ বাস্তবায়ন করেছে উপজেলা প্রশাসন। এতে প্রত্যেক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদান করে সেই জমির ওপর দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি গৃহের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্ধারিত নকশা অনুযায়ী সবগুলো ঘর তৈরি করা হয়েছে। এসব গৃহে দুটি সেমি-পাকা ঘর, রান্নাঘর, সংযুক্ত টয়লেট, ইউটিলিটি স্পেস, বারান্দাসহ অন্যান্য সুবিধা রয়েছে। প্রত্যেক সুবিধাভোগীর নামে সরকারি ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক কবুলিয়ত দলিল রেজিস্ট্রেশন, নামজারি সম্পন্নকরণসহ সকল কাজ সম্পন্ন করে জমি ও গৃহ প্রদান করা হয়।

খানসামা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ কমপ্লেক্স হলরুমে উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম এর সভাপতিত্বে ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন অর্থ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু হাতেম, অফিসার ইনচার্জ শেখ কামাল হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাজাহারুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোস্তফা আহমেদ শাহ ও সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, গোয়ালডিহি ইউপি চেয়ারম্যান আইনুল হক শাহ্, ভাবকি ইউপি চেয়ারম্যান সফিকুল ইসলাম, খামারপাড়া ইউপি চেয়ারম্যান সাজেদুল হক সাজু, ভেড়ভেড়ী ইউপি চেয়ারম্যান হাফিজ সরকার, আলোকঝাড়ি ইউপি চেয়ারম্যান এ্যাড. আ স ম আতাউর রহমানসহ সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ, জনপ্রতিনিধি , রাজনৈতিক নেতৃবৃন্দ ও স্বপ্নের পাকা ঘরের মালিকগণ।