মোঃ নুরনবী ইসলাম, নিজস্ব প্রতিবেদক

দিনাজপুরের খানসামায় বিষ প্রয়োগে ধান ক্ষেত নিধনের অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি উপজেলার পাকেরহাট মৌজার। এ ঘটনায় জমির মালিক পাকেরহাট গুন্দুশাহ পাড়ার মজিদুল ইসলাম ৩ জনের নাম উল্লেখ করে থানায় অভিযোগ করেছে।

অভিযোগ সূত্রে জানা যায়, পাকেরহাট মৌজার সিএস খতিয়ান ৯ এর অন্তর্ভূক্ত ২২৭৭ দাগের ২৬ শতক জমি পৈত্রিক রেকর্ডে দীর্ঘদিন ধরে মজিদুল ইসলাম ভোগদখল করে। তার বাড়ি থেকে জমি দূরে হওয়ায় জমির নিকটবর্তী পূর্ব হাসিমপুর গ্রামের দাতু শাহ পাড়ার ধরনী কান্ত রায় ও তার ছেলে অবিনাশ রায়, মৃনাল রায় সেই জমি জোর করে দখলের পায়তারাসহ তাদের এলাকায় জমি চাষাবাদ করতে গেলে চাঁদা দাবি করে। আর চাঁদা না দিলে ক্ষেত মারিয়া ফেলবে বলে ভয়ভীতি ও হুমকি দিত। এরই ফলশ্রুতিতে গত ৩ এপ্রিল সকালে তারা সকলে মিলে ক্ষেত মারা বিষ স্প্রে করে। এর আগেও একই কারনে ধান ও সরিষা ক্ষেতে বিষ স্প্রে করে ফসল নিধন করেছিল।

অভিযুক্ত অবিনাশ রায়ের সাথে কথা হলে তিনি জানান, ঐ জমির দলিলমূলে মালিক আমরা। তারা আমাদের জমি জোরপূর্বক দখল করে চাষাবাদ করতেছে। যেহেতু আমরা তাদের সাথে শক্তিতে পারব না সেহেতু তারা যেন ফসল নিয়ে যেতে না পারে এজন্যই আমরা বিষ স্প্রে করে ধান ক্ষেত শেষ করে দিয়েছি।

এ বিষয়ে দায়িত্বরত সাব ইন্সপেক্টর গৌতম রায় জানান, সরেজমিনে গিয়ে ধান ক্ষেত দেখে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। তদন্ত করে ধান ক্ষেতে বিষ প্রয়োগের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।