মোঃ নুরনবী ইসলাম, নিজস্ব প্রতিবেদক

দিনাজপুরের খানসামায় স্বাস্হ্যসম্মত ফসল উৎপাদনের জন্য পরিবেশ বান্ধব কৃষি প্রযুক্তি সম্প্রসারণে কৃষকের দক্ষতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২৩ সেপ্টেম্বর সকাল ৯ টায় উপজেলা পরিষদের আয়োজনে স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সী (জাইকা) এর সহযোগিতায় ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে উপজেলা হলরুমে কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম এর সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু হাতেম।

এছাড়াও কর্মশালায় আরো বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ আফজাল হোসেন, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আলতাব হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইয়াসমিন আক্তার, উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর হেলেনা খাতুন, সমবায় কর্মকর্তা মোঃ মন্জুর মোর্শেদ তালুকদার প্রমুখ।

কর্মশালায় উপজেলার ৬টি ইউনিয়নের ৮৪ জন কৃষক ও ৩৬ জন কৃষাণীদের ৪দিন ব্যাপী পরিবেশবান্ধব কৃষি প্রযুক্তি, টেকসই কৃষি উন্নয়নে পরিবেশবান্ধব প্রযুক্তিসমূহের গুরুত্ব ও ব্যবহার, নিরাপদ ও স্বাস্হ্যসম্মত ফসল উৎপাদন, নিরাপদ ফসল উৎপাদনে ফেরোমন ফাঁদ ও ফলের ব্যাগিং ব্যবহার কৌশল, মাটির স্বাস্থ্য সুরক্ষায় জৈব সারের ব্যবহারে গুরুত্ব এবং জৈব সার (খামারজাত সার, ভার্মিকমাপোস্ট ও ট্রাইকোকম্পোস্ট) উৎপাদন ও ব্যবহার কৌশল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।