মোঃ নুরনবী ইসলাম, নিজস্ব প্রতিবেদক

দিনাজপুরের খানসামায় আরো ৪৪৫ ভূমিহীন ও গৃহহীন অসহায় পরিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার বিনামূল্যে জমিসহ স্বপ্নের পাকা বাড়ি পাচ্ছেন। মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে আগামীকাল ২০ জুন রবিবার এসব বাড়ি পাচ্ছেন ভূমিহীন ও গৃহহীন পরিবার। এর আগে প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহার জমিসহ পাকা বাড়ি পেয়েছেন ৪১০ ভূমিহীন ও গৃহহীন পরিবার।

আজ শনিবার সরেজমিনে দেখা যায়, ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য সরকারি খাস জমিতে ৬টি ইউনিয়নে পাকা ঘর নির্মাণের কাজ প্রায় শেষ। গৃহহীন পরিবারগুলো তাদের স্বপ্নের বাড়ি পাওয়ার অপেক্ষায় সময় গুনছেন। আর প্রধানমন্ত্রীর বিশেষ এ উপহার পেয়ে খুশি ভূমিহীন-গৃহহীন পরিবারগুলো। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি পাকা বাড়ি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা। এসব বাড়িতে ২টি পাকা ঘর, রান্নাঘর, সংযুক্ত টয়লেট, বিদ্যুৎ, নলকূপসহ অন্যান্য সুবিধা রয়েছে।

জোয়ার স্কুলের পার্শ্বেই জরাজীর্ণ বাড়িতে স্ত্রী-সন্তান নিয়ে বাস করা যুগীরঘোপা গ্রামের জহুরুল ইসলাম (৩৭)। তিনি পাকা ঘর পাওয়ার খুশিতে কান্নায় জর্জরিত কণ্ঠে বলেন, ‘বাড়ি পেয়া মুই খুব খুশি হইছু। মুই কখনও স্বপনেও ভাবো নাই কোনোদিন ইটের পাকা বাড়ি পাইম।

’কাচিনীয়া গ্রামের প্রতিবন্ধী আঃ খালেক তাঁর প্রতিবন্ধী স্ত্রীকে নিয়ে ভাঙ্গা বাঁশের বেড়া আর টিনের ছাউনিতে কষ্টে অন্যের জমিতে বসবাস করতেন। কিন্তু এখন প্রধানমন্ত্রী’র উপহারে স্বপ্নের পাকা ঘর পাওয়ার আনন্দে প্রতিবন্ধী দম্পতি শেখ হাসিনা’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আল্লাহ শেখের বেটি হাসিনাকে ভাল থুক।

উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম জানান, “আশ্রয়ণের অধিকার-শেখ হাসিনার উপহার” এই স্লোগানে প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে ৪৪৫ টি ভূমি ও গৃহহীন পরিবারের জন্য খাস জমিতে পাকা ঘর নির্মাণ করা হয়েছে। প্রত্যেক ভূমি ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক গৃহ নির্মাণের পাশাপাশি বিদ্যুৎ এবং নলকূপ প্রদানেরও ব্যবস্থা করা হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে আগামীকাল রবিবার এসব বাড়ি হস্তান্তর করবেন এরপরেই অসহায় গৃহহীন পরিবারগুলো পাবে মাথা গোঁজার ঠাঁই।