মোঃ নুরনবী ইসলাম, নিজস্ব প্রতিবেদক

আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে আউশ প্রণোদনা হিসেবে কৃষকের মাঝে বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

আজ বুধবার সকালে উপজেলা কৃষি অফিস চত্বরে ২০২০-২১ অর্থ বছরে খরিপ-১/২০২১- ২২ মৌসুমে উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নির্বাচিত ক্ষুদ্র ও প্রান্তিক ৮৮০ জন কৃষকের মধ্যে ১৬০ জন কৃষকের মাঝে এ বীজ ও সার বিতরণ করা হয়। প্রত্যেক কৃষককে ৫ কেজি করে উফশী আউশ বীজ, ২০ কেজি করে ডিএপি সার ও ১০ কেজি করে এমওপি সার প্রদান করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায়, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফারিন আজমি, উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ ও কৃষকগণ।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায় জানান, সরকার টেকসই কৃষি ব্যবস্থা গড়ে তুলতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণের জন্য প্রণোদনা কার্যক্রম গ্রহণ করেছে। প্রতি বছরের মতো এবারো খরিপ ১/২০১৯-২০ মৌসুমে উফশী আউশ আবাদ বৃদ্ধির লক্ষ্যে সরকার এ উদ্যোগ নিয়েছে। আউশ প্রণোদনা কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের মাদ্যমে খাদ্যের উৎপাদন বৃদ্ধিসহ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখা সম্ভব বলে আশা করেন তিনি।