মোহাম্মদ মানিক হোসেন চিরিরবন্দর :

দিনাজপুরের চিরিরবন্দরে নতুন লোহার খনি অনুসন্ধানে খনির অবস্থান চিহ্নিত করে কুপ খননের উদ্ধোধন করেছেন বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর-জিএসবি।

উপজেলার ১০নং পুনট্রি ইউনিয়নের কেশবপুর মৌজায় শুক্রবার বিকেলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই কুপ খননের উদ্ধোধন করেন ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর-জিএসবি‘র মহাপরিচালক ড. মোঃ শের আলী।

এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান তারিকুল ইসলাম তারিক, উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দীকা, সহকারী কমিশনার (ভূমি) ইরতিজা হাসান, জিএসবির ডিরেক্টর মো. মইনউদ্দিন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপ পরিচালক(ড্রিলিং প্রকৌশলী) মোঃ মাসুদ রানা, সহকারী পরিচালক(ড্রিলিং প্রকৌশলী) মোঃ রোকনুজ্জামান, চিরিরবন্দর থানার ওসি (তদন্ত) মো. রইচ উদ্দিন, পুনট্রি ইউপি চেয়ারম্যান নুর এ কামাল প্রমূখ।

জানাগেছে, সম্ভাব্যতা যাচাইয়ে কূপ খননের কাজে একটি অনুসন্ধানী দল কাজ করবে। প্রথম তিন মাস কুপ খনন করে চালানো হবে খনিজ সম্পদের অনুসন্ধানের কাজ। নতুন খনিতে লোহার কাঁচামাল আকারে পুরুত্ব অনেক বেশি থাকায় লোহার সঙ্গে তামাসহ অন্যান্য মূল্যবান সম্পদ পাওয়ার আশা করছেন ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর-জিএসবি। বর্তমানে এলাকাটি সংরক্ষিত এলাকা হিসাবে ঘোষনা করে খনিজ সম্পদের অনুসন্ধানের কাজ চালাবে জিএসবি।

জিএসবি‘র মহাপরিচালক ড. মোঃ শের আলী বলেন, কেশবপুর এলাকায় জি ডি এইচ-৭৬/২১ কুপ খনন কার্যক্রমে বহিরঙ্গনে অবস্থান কালীন সময়ে কর্মকর্তাগনকে আনুসাঙ্গীক সহায়তা, নিরাপত্তা, তথ্য ও উপাত্ত সরবরাহ, যাতায়াত,পথ প্রদর্শন প্রদানে সবার সহযোগিতা করার অনুরোধ করেন তিনি।