আকরাম হোসেন খান নাঈম: 

সাংবাদিকতা একটি চ্যালেঞ্জিং পেশা। এই চ্যালেঞ্জিং পেশায় সত্য কথা বলার মন মানসিকতা থাকতে হবে এবং  মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শ কে ধারন করে  এগিয়ে যেতে হবে তাহলে আর কোন অশুভ শক্তি মাথা তুলে ধারাতে পারবে না এসব কথা বলছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

২৬ অক্টোবর বাংলাদেশ জার্নালিজম স্টুডেন্ট কাউন্সিল (বিজেএসসি) কত্ক আয়োজিত ফার্স্ট ন্যাশনাল জার্নালিজম স্টুডেন্ট ফেস্ট ২০১৮ এ উদ্বোধক হিসাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, তোমরা যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগে ভর্তি হয়েছ তোমাদেরকে আমি অভিনন্দন জানায়। কারণ তোমরা এমন একটি বিষয়কে বেছে নিয়েছ সেই বিষয়ে যখন স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে পেশায় যাবে সেই পেশা হচ্ছে পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশা। সবচেয়ে কঠিন পেশা।

অশুভ শক্তি মোকাবেলায় সাংবাদিক সমাজকে কলম ধরতে হবে। তিনি আরো বলেন, আমি অত্যন্ত আনন্দিত এই আয়োজন দেখে। এ ধরনের আয়োজন সাংবাদিকতার  শিক্ষার্থীদের পথচলার পাথেয় হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি  ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সিনিয়র সচিব আবু আলম মো. শহীদ খান, জাতীয় প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন প্রমূখ।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. কাবরী গায়েন। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন ড. শাহ মো. নিসতার জাহান কবির ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সভাপতি উজ্জ্বল কুমার মণ্ডল। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা সাংবাদিক পরিষদ আহ্বায়ক সাংবাদিক ড. মধুসূদন দত্ত বরুন ভৌমিক নয়ন।

এছাড়া সারাদেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।