পাকিস্তানের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নেয়া শুরু করে দিয়েছে ভারতীয় সেনারা। পাক সীমান্তের কাছে ইতোমধ্যে ১৪ হাজারের মতো বাংকার তৈরি করে ফেলেছে ভারত।

বাংকারগুলো তৈরি করতে ভারত সরকার আনুমানিক ৫০৪ কোটি টাকার মতো খরচ করছে। মূলত যুদ্ধের সময় গোলা থেকে বাঁচার লক্ষ্যেই এগুলো তৈরি করা হচ্ছে।

গত বছরের জুন থেকে এগুলো তৈরির প্রকল্প হাতে নিয়েছিল দেশটির সরকার। এগুলোর মধ্যে কয়েকশত মাটির নিচে করা হয়েছে। সাধারণ বাংকারের তুলনায় তিনগুণ শক্তিশালী করে এগুলো তৈরি করা হয়েছে।

২০০৩ সালে শান্তি চুক্তির পর পাকিস্তানের অংশে কোনো বাংকার এখনো নেই। যদিও দেশটির সরকারের পরিকল্পনায় রয়েছে বাংকার তৈরির বিষয়টি।

এর আগে বুধবার সীমান্তে ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তান। সেখান থেকে আহত অবস্থায় ভারতীয় বিমানের পাইলটকে আটক করা হয়।

পাকিস্তানের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা দুটি ভারতীয় বিমানকে ভূপাতিত করেছে। পরে সংশোধন করে জানানো হয়, একটি বিমানের কথা। সেখান থেকে আহত অবস্থায় উইং কমান্ডার অভিনন্দনকে আটক করা হয়।

প্রথম দিকে ভারতের পক্ষ থেকে আটকের বিষয়টিকে সাজানো উল্লেখ করা হলেও পরবর্তীতে তারা স্বীকার করে নেয়, অভিনন্দন তাদের পাইলট।

এছাড়া ভারত দাবি করেছে, পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধ বিমান কাশ্মীর অঞ্চলে তারা ভূপাতিত করেছে।

ডেইলি মেইলের খবরে বলা হয়, পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়েছে, তারা কোনো ঝামেলা করতে চায় না। তবে পরিস্থিতি মোকাবেলা করতে তারা পুরোপুরি প্রস্তুত রয়েছে।